Featured

Navratri 2022: ৯ দিন ব্যাপী নবরাত্রির সময়ে উপবাস রাখবেন? নবরাত্রিতে কী করবেন, কী করবেন না? | Do’s and don’ts to follow during the auspicious nine day festival

Navratri 2022 fasting rules: নবরাত্রির নয় দিনব্যাপী উপবাস করেন মা দুর্গার ভক্তরা।

নবরাত্রি সনাতন ধর্মানুসারীদের নিকট অত্যন্ত পবিত্র। ভারতবর্ষ ছাড়াও সমগ্র বিশ্বের হিন্দু ধর্মানুসারীরা এই সময়ে মা দুর্গার আরাধনা করেন। প্রতি বছর দু’টি নবরাত্রি পালিত হয়। একটি চৈত্র নবরাত্রি এবং অপরটি শারদীয় নবরাত্রি। সাধারণত গ্রীষ্মকালে অর্থাৎ মার্চ-এপ্রিল মাসে পালিত হয় চৈত্র নবরাত্রি। শারদীয় নবরাত্রি অনুষ্ঠিত হয় শরতে অর্থাৎ অক্টোবর-নভেম্বর মাসে। চলতি বছরে শারদীয় নবরাত্রি পালিত হতে চলেছে ২৬ সেপ্টেম্বর থেকে। শেষ হবে ৫ অক্টোবর। ভক্তেরা এই নয়দিন ধরে উপোস করবেন ও মা দুর্গার পূজা দেবেন।

নবরাত্রির নয়দিন ধরে কেউ উপবাস করে, কেউ আবার নবরাত্রির প্রথম দুইদিন বা শেষ দুইদিনও উপোস করেন। তবে যতদিনই উপবাস করুন না কেন, এই সময় বেশ কিছু নিয়ম কঠোরভাবে পালন করতে হয়। জেনে নিন শারদীয় নবরাত্রিতে কীভাবে জীবনযাপন করবেন ও নিয়ম পালন করবেন।

১. নবরাত্রি চলাকালীন চুল-দাঁড়ি কাটা যাবেনা।
২. তামসিক আহার করা যাবেনা। অর্থাৎ মাছ, মাংস, ডিম, পিঁয়াজ, রসুন খাওয়া যাবেনা। কোন প্রকার মাদক গ্রহণ করা যাবেনা। সাত্ত্বিক আহার খেতে হবে।
৩. উপোস চলাকালীন ভাত ও গম খাওয়া উচিত নয়। তবে বাজরার ময়দা, পানিফলের আটা, সাবু দানা প্রভৃতি খাদ্য তালিকায় রাখা যাবে।
৪. সাধারণ লবনের পরিবর্তে সৈন্ধব লবণ ব্যবহার করতে হবে।
৫. বীজ থেকে তৈরি তেল যেমন সয়াবিন তেল বা সরিষা তেলের পরিবর্তে ঘি বা বাদাম থেকে প্রস্ততকৃত তেল ব্যবহার করা যাবে।
৬. উপবাস চলাকালীন পরিস্কার-পরিচ্ছ্বন্ন থাকতে হবে এবং পরিস্কার পোশাক পরিধান করতে হবে।
৭. ভোরবেলা স্নান করে নৈবদ্যের থালা সাজাতে হবে।
৮. নবরাত্রির প্রথম দিন ঘট স্থাপন করতে হবে। শুক্লপক্ষের প্রতিপদে ঘট স্থাপন করতে হয়।
৯. দেবী দুর্গার আরতির পর শ্লোক ও মন্ত্র পড়ে দেবীর আরাধনা করতে হবে। এ সময় প্রদীপ জ্বালাতে হবে। একই সঙ্গে মেয়েদের উদ্দেশ্যে খাদ্য পরিবেশন করতে হয় এবং তাদের পূজা করতে হয়। কারণ তারাই হলো নবদুর্গা।

Leave a Reply

Back to top button
close
error: Content is protected !!